প্রথম প্রান্তিকে লংকাবাংলার মুনাফায় ধস

Bijoy Bd24

১১ দিন আগে মঙ্গলবার, মে ২৮, ২০২৪


#

নতুন বছরের প্রথম প্রান্তিকে মুনাফায় ধস নেমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের। কোম্পানিটির ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

একই সঙ্গে প্রতিষ্ঠানটি ২০০ কোটি টাকা চতুর্থ জিরো-কুপন বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির সর্বশেষ পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানির করপরবর্তী আয় হয়েছে ৭ কোটি ৯০ লাখ ২ হাজার টাকা। ২০২২ সালের একই সময় হয়েছিল ২৩ কোটি ৪৬ লাখ টাকা। অর্থাৎ প্রায় তিনগুণ মুনাফা কমে ধসে পরিণত হয়েছে।

তাতে নতুন বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় বা ‍মুনাফা (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ১৫ পয়সা। যা ২০২২ সালের জানুয়ারি থেকে মার্চ ছিল ৪৩ পয়সা। অর্থাৎ ২৮ পয়সা করে মুনাফা কমেছে।

মুনাফা কমায় ৩১ মার্চ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৪১ পয়সা। এর আগের বছর একই সময়ে ছিল ২০ টাকা ২ পয়সা।

এছাড়াও তারল্য বাড়িয়ে প্রতিষ্ঠানটির চলমান অর্থায়ন চাহিদা পূরণের লক্ষ্যে ২০০ কোটি টাকার চতুর্থ জিরো-কুপন বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে বন্ড ইস্যু সংক্রান্ত এই সিদ্ধান্ত কার্যকর হবে।

২০০৬ সালে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৫৩ কোটি ৮৮ লাখ ৩৮ হাজার ৬২৩টি। সোমবার এই শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২৬ টাকায়। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ অর্থাৎ ১ টাকার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিদায়ী বছরের কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ২১ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার(এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২১ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ মে।

তার আগের বছর ২০২১ সালে শেয়ার প্রতি আয় হয়েছিল ২ টাকা ৩৮ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ অর্থাৎ এক টাকা করে লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি।

ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied